মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

কার্যবিবরণী ও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত

 

     উপজেলা পরিষদ মাসিক সভার কার্যবিবরণী

উপজেলা- ফুলপুর, জেলা- ময়মনসিংহ।

 

ভাপতি   ঃ  জনাব আবুল বাসার আকন্দ

               চেয়ারম্যান, উপজেলা পরিষদ,

                ফুলপুর, ময়মনসিংহ।

সভার স্থান ঃ  উপজেলা পরিষদ মিলনায়তন। 

তারিখ      ঃ ১৪/০৫/২০১৪খ্রিঃ।

বিবেচ্য মাসঃ এপ্রিল/২০১৪ খ্রিঃ। 

সময়        ঃ ১২-০০ ঘটিকা ।

 

সভায় উপস্থিত  সদস্যগণের তালিকা পরিশিষ্ট ‘‘ক’’ দ্রষ্টব্য

 

 

সভার প্রারম্ভে সভাপতি উপস্থিত সম্মানিত সদস্যবৃন্দকে শুভেচ্ছা জানান । অতঃপর সভাপতি উপজেলা নির্বাহী অফিসার, ফুলপুরকে সভা পরিচালনার জন্য অনুরোধ করলে তিনি আলোচ্য সূচী অনুসারে সভার কাজ পরিচালনা করেন। আলোচ্য সূচীর ক্রমধারা অনুযায়ী সভায় উপস্থিত সম্মানীত সদস্যগণ বিভিন্ন সমস্যাবলী ও উপদেশ মূলক বক্তব্য রাখেন।

 

আলোচ্য সূচী- ০১ঃ বিগত সভার কার্য বিবরণী পাঠ ও অনুমোদন

 

        বিগত সভার কার্যবিবরণী পাঠান্তে কারো কোন সংযোজন, বিয়োজন কিংবা সংশোধনী না থাকায় সর্ব সম্মতিক্রমে  উক্ত কার্য বিবরণী অনুমোদন  ও দৃঢ় করণ করা হয় ।

 

আলোচ্য সূচী - ২ঃ  বিভাগীয় আলোচনা

 

ক্রঃনং

বিভাগ

বিভাগীয় আলোচনা

সিদ্ধান্ত

বাস্তবায়নে

২.১

স্বাস্থ্য বিভাগ

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার প্রতিনিধি সভায় জানান যে, হাসপাতালের স্বাস্থ্য প্রকল্পের বহিঃবিভাগে চিকিৎসা প্রাপ্ত রোগীর সংখ্যা ৪৫৮৮ জন, জরুরী বিভাগে চিকিৎসা প্রাপ্ত রোগীর সংখ্যা- ১৪১৪ জন, আন্তঃ বিভাগ ৬৮২ জন,  উপস্বাস্থ্য কেন্দ্র ৩টির তারাকান্দা- ১০২৯ জন, রহিমগঞ্জ- ৯৮১ জন, বিসকা- ১২৯১ জন, আই,এম,সি,আই- ৩৮৯ জন, ও, আরটি, কর্নার ৩২৯ জন, কমিউনিটি ক্লিনিক ৫৪টিতে ২৬০৮৭ জন, টিবি রোগির সংখ্যা (পজেটিভ) ৩৩ জন, লেপ্রসী রোগীর সংখ্যা ২ জন, স্বাস্থ্য শিক্ষা ২৭৫০ জন, মোট জন্ম গ্রহণ ১১৯৪ জন, মৃত্যু ৮৩ জন । ভেজাল খাদ্য নমুনা সংগ্রহ ০৬টি এবং মামলা হয়েছে ০ টি।  এক্স-রে মেশিন ২টি, চালু ১টি (ডেন্টাল) ই,পি,আই, টিকাদানঃ  বিসিজি কভারেজ ৯৯%, পেন্টা-১= ৯৯%, পেন্টা-২ = ৯৯%, পেন্টা- ৩ = ৯৯%, হাম= ৯৮% অর্জন হয়েছে বলে সভায় অবহিত করেন।

ধারাবাহিকতা বজায় রেখে কার্য পরিচালনার জন্য বলা হলো।

উপজেলা স্বাস্থ্য ও  পঃপঃ কর্মকর্তা, ফুলপুর, ময়মনসিংহ।

২.২

পরিবার পরিকল্পনা বিভাগ

এপ্রিল/২০১৪খ্রিঃ মাসে স্থায়ী পদ্ধতি গ্রহণ পুরুষ ১০ জন, মহিলা ১২ জন, এনজিও ০ জন সর্বমোট স্থায়ী পদ্ধতি গ্রহণ ২২ জন এবং ইমপ্ল­্যান্ট ২৫৫ জন, আইইউডি ৬৫ জন, ইনজেকশন ২২০১, খাবার বড়ি ৫৫৫৭১ জন, কনডম ৩২২৫ জন, ইসিপি- ০, সর্বমোট সক্ষম দম্পতি ১,২১,৩৬৩ জন, সিএআর ৭৪.৭৫% অর্জন হয়েছে বলে সভায় অবহিত করেন । উক্ত সভার সভাপতি মহোদয় ২(দুই) এর অধিক সন্তান না নেয়ার বিষয়টি নিশ্চিত করার জন্য অনুরোধ জনান।

স্থায়ী পদ্ধতি বাড়ানোর সিদ্ধান্ত গৃহীত হয়।

উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা, ফুলপুর।

২.৩

কৃষি বিভাগ

উপজেলা কৃষি কর্মকর্তা জানান যে, চলমান বোরো মৌসুমে ৪৪,৬৫০ হেঃজমিতে বোরো ধানের আবাদ হয়েছিল। তার মধ্যে প্রায় ৬০% জমির ধান কর্তন করা হয়েছে এবং ফসলের ফলন ভাল বলে সভায় অবহিত করেন। তাছাড়া বিভাগীয় অন্যান্য কার্যক্রমও স্বাভাবিকভাবে চলছে বলে সভাকে অবহিত করেন ।

ধারাবাহিকতা বজায় রেখে কার্য পরিচালনার জন্য বলা হলো।

উপজেলা কৃষি

 কর্মকর্তা,

ফুলপুর ।

২.৪

মৎস্য বিভাগ

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সভায় জানান যে, গুনগত মানের রেনু ও পোনা মাছ চাষীদের মধ্যে বিতরণ নিশ্চিত করনের জন্য হ্যাচারী আইন মোতাবেক ১২টি হ্যাচারী রেজিস্টেশন দেয়া হয়েছে। মাছের গুনগত মান নিশ্চিত করনের জন্য ১৫টি খুচরা খাদ্য বিক্রেতাকে রেজিস্টেশনের আওতায় আনা হয়েছে। প্রতি মাসে খাদ্য পরীক্ষা করার জন্য ২/১টি নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠাতে হয় বলে সভায় অবহিত করেন। মাছে ফরমালিনের ব্যবহার নিয়ন্ত্রনের জন্য প্রতি মাসে বাজারে গিয়ে ফরমালিন পরীক্ষা করে রিপোর্ট দিতে হয়। তিনি ফরমালিন কীট ক্রয়ের ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানান। উপজেলায় প্রতিটি ইউনিয়নে ১ জন করে মৎস্য চাষী আছে। প্রতিমাসে কম পক্ষে দুই জন চাষীর পুকুর পরিদর্শন পূর্বক রিপোট জেলায় প্রেরণ করতে হয়। উপজেলা পরিষদের আর্থিক সহয়তায় মাছে ফরমালিন পরীক্ষা করার জন্য একটি কীট বক্স ক্রয়ের সিদ্ধান্ত হয়েছিল। তিনি যথাযথ ব্যবস্থা গ্রহণ করে ফরমালিন কীটবক্স ক্রয়ের অনুরোধ জানান। এছাড়াও তিনি জানান যে জেলেদের নিবন্ধন আইডি কার্ড প্রদানের উদ্দেশ্যে ইউনিয়ন ভিত্তিক অবহিত করণ সভা করার কার্যক্রম চলছে। বিভাগের অন্যান্য কার্যক্রম স্বাভাবিক ভাবে চলছে বলে সভায় অবহিত করেন।

বর্তমান অর্থ বছরে এডিপি অর্থ দ্বারা ফরমালিন পরীক্ষার জন্য কীট বক্স ক্রয়ের জন্য সর্বসম্মতি ক্রমে ক্রয়ের সিদ্ধান্ত গৃহীত হয়।

সিনিয়র উপজেলা  মৎস্য কর্মকর্তা, ফুলপুর।

২.৫

প্রাণী সম্পদ

 বিভাগ

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা সভায় জানান যে, গবাদিপশুর টিকা প্রদান ১৯,৭৮৪টি, হাঁস-মুরগীর টিকা প্রদান ৪,০৩,২০০টি, গবাদিপশুর চিকিৎসা করা হয় ৩৩৯২টি, কৃত্রিম প্রজনন তরল সিমেন দ্বারা ২৯৫৭টি, হিমায়িত সিমেন দ্বারা ৮৪৪১টি। তাছাড়াও রাজস্ব আদায় হয়েছে টিকা বিক্রয় ৮৯,৩৩৬/- টাকা, কৃত্রিম প্রজনন ফি আদায় হয়েছে ২,৬৩,৩৯১/- টাকা বলে সভায় অবহিত করেন। খামারীদের সচেতনতা বৃদ্ধি ও অধিক টীকা বীজ সরবরাহের লক্ষ্যে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের কার্যক্রম চলমান রয়েছে সভায় অবহিত করেন। সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন।

ধারাবাহিকতা বজায় রেখে কার্য পরিচালনার জন্য বলা হলো।

প্রাণী সম্পদ কর্মকর্তা, ফুলপুর।

২.৬

ত্রাণ বিভাগ

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সভায় জানান যে, বিভাগীয় কার্যক্রম যথারীতি চলছে এবং সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন।

ধারাবাহিকতা বজায় রেখে কার্য পরিচালনার জন্য বলা হলো।

উপজেলা  প্রকল্প বাস্তবায়ন  কর্মকর্তা, ফুলপুর।

২.৭

সমাজসেবা বিভাগ

 

পজেলা সমাজ সেবা কর্মকর্তা জানান যে, ২০১৩-১৪ অর্থ বছরের অতিরিক্ত বরাদ্দপ্রাপ্ত সামাজিক নিরাপত্তা কর্মসূচীর আওতায়, বয়স্ক ভাতা, বিধবা ভাতা ও প্রতিবন্ধী ভাতার মূল তালিকা ও অপেক্ষমান তালিকা বার বার তাগিদ দেয়া সত্ত্বেও কোন ইউনিয়নের তালিকা এখন পর্যন্ত তার কার্যালয়ে জমা হয়নি। আগামী ২০/০৫/২০১৪খ্রিঃ তারিখের মধ্যে উক্ত তালিকা জমা দেয়ার জন্য তিনি চেয়ারম্যানদয়কে অনুরোধ জানান। তিনি আরো জানান, ইতোমধ্যে প্রাথমিক পর্যায়ের জরিপ কাজ শেষে ডাক্তার কর্তৃক প্রতিবন্ধী সনাক্তকরণ ও ছবি তোলার কাজও প্রায় শেষ পর্যায়ে। যে সকল প্রতিবন্ধী জরিপে অন্তর্ভূক্তি, সনাক্তকরণ ও ছবি তোলার কাজ এখনও বাকী আছে, আগামী ৩০/০৫/১৪ তারিখের মধ্যে অবশ্যই জরিপ ভূক্ত হতে হবে। এ বিষয়ে তিনি সংশ্লিষ্ট সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন।

আগামী ৩০.০৫.২০১৪খ্রি. তারিখের মধ্যে বয়স্ক ভাতা, বিধবা ভাতা ও প্রতিবন্ধী ভাতার তালিকা জমা দেওয়ার সিদ্ধান্ত গৃহীত হলো।

উপজেলা সমাজ সেবা কর্মকর্তা, ফুলপুর।

২.৮

প্রাথমিক শিক্ষা বিভাগ

উপজেলা শিক্ষা অফিসার সভায় জানান যে, বিভাগীয় কার্যক্রম যথাযথ ভাবে চলছে বলে সভায় অবহিত করেন।

ধারাবাহিকতা বজায় রেখে কার্য পরিচালনার জন্য বলা হলো।

উপজেলা শিক্ষা অফিসার,            ফুলপুর। 

২.৯

 

মহিলা বিষয়ক অধিদপ্তর

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সভায় জানান যে, ভিজিডি উপকারভোগীদের প্রশিক্ষণ ও সঞ্চয় প্রদানে এন,জি,ও কর্মীদের সহযোগিতা করার অনুরোধ জানানো হয়। সকল চেয়ারম্যানগনকে মে/২০১৪খ্রি. মাসের শেষ সাপ্তাহে মাতৃত্বভাতা কার্যক্রমের ভাতাভোগীদের (৪২০ জন) মধ্যে ৬ মাসের ২,১০০/- (দুই হাজার একশত) টাকা মাত্র ভাতা বিতরণ করা হবে। উক্ত বিষয়ে সংশ্লিষ্ট ইউনিয়নের নির্ধারিত তারিখ যথাসময়ে জানানো হবে  বলে সভায় অবহিত করেন এবং সংশ্লিষ্ট সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন। 

ধারাবাহিকতা বজায় রেখে কার্য পরিচালনার জন্য বলা হলো।

উপজেলা  মহিলা বিষয়ক কর্মকর্তা, ফুলপুর।

২.১০

যুবউন্নয়ন  অধিদপ্তর

উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা সভায় জানান যে,  বিভাগীয় কার্যক্রম যথাযথ চলমান রয়েছে। আগামি মাসে কম্পিউটার বিষয়ে প্রশিক্ষণ শুরু হবে। কম্পিউটার প্রশিক্ষণ গ্রহণের ইচ্ছুক প্রার্থীদের আবেদন দেয়ার জন্য বিজ্ঞপ্তি দেয়া হবে। যুব ও যুব মহিলা কে শিকারীকান্দাস্থ যুব প্রশিক্ষণ কেন্দ্র প্রশিক্ষনে প্রেরণ করা হবে বলে সভায় অবহিত করেন এবং সকলের সার্বিক সহযোগীতা কামনা করেন।

ধারাবাহিকতা বজায় রেখে কার্য পরিচালনার জন্য বলা হয়।

উপজেলা যুবউন্নয়ন কর্মকর্তা, ফুলপুর।

২.১১

প্রকৌশলী বিভাগ

উপজেলা প্রকৌশলী সভায় জানান যে, বিভাগীয় কার্যক্রম যথারীতি চলছে এবং সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন।

ধারাবাহিকতা বজায় রেখে কার্য পরিচালনার জন্য বলা হলো।

উপজেলা প্রকৌশলী, ফুলপুর,

২.১২

 

জনস্বাস্থ্য

বিভাগ

উপ-সহকারী প্রকৌশলী, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সভায় জানান যে, ২০১৩-১৪ অর্থ বছরে পিইডিপি-৩ প্রকল্পের প্রাথমিক বিদ্যালয়ে নলকূপ স্থাপন কাজের ১৯০টি নলকূপ স্থাপন কাজ চলমান রয়েছে। নলকূপ স্থাপন কাজের ৫০% কাজ সমাপ্ত হয়েছে এবং বাকী কাজ চলমান রয়েছে। ২০১৩-১৪ বৎসরে ফুলপুর উপজেলায় ৩০টি (এডিপি) নলকূপ বরাদ্দ পাওয়া গেছে এবং স্থান নির্বাচনের কার্যক্রম চলমান রয়েছে বলে সভায় অবহিত করেন।

ধারাবাহিকতা বজায় রেখে কার্য পরিচালনার জন্য বলা হলো।

উঃসঃ প্রকৌশলী (জনস্বাস্থ্য), ফুলপুর

২.১৩

মাধ্যমিক শিক্ষা বিভাগ

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সভায় জানান যে, মাধ্যমিক শিক্ষা বিভাগের কার্যক্রম যথাযথ ভাবে চলমান রয়েছে। ডিগ্রীর ছাত্রীদের উপবৃত্তি বিতরণের ব্যাংকে টাকা জমা হয়েছে। যথাসময়ে দ্রুত বিতরণ করা হবে বলে সভায় অবহিত করেন। অন্যান্য কার্যক্রম সুষ্ঠ ভাবে এগিয়ে চলছে বলে সভায় অবহিত করেন।  

 

ধারাবাহিকতা বজায় রেখে কার্য পরিচালনার জন্য বলা হলো।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার,

ফুলপুর।

২.১৪

সমবায় বিভাগ

সভায় অনুপস্থিত থাকায় তার কোন বক্তব্য পাওয়া যায়নি।

 সভায় উপস্থিত থাকার জন্য বলা হলো।

উপজেলা সমবায় অফিসার, ফুলপুর,

২.১৫

পল্ল­ী উন্নয়ন বিভাগ

 

উপজেলা পল্ল­ী উন্নয়ন কর্মকর্তা সভায় জানান যে, একটি বাড়ি একটি খামার প্রকল্পের আওতায় পুরাতন ৩৬টি সমিতিতে ১৪৫২ জন সদস্যের মাঝে ১৫৭.৪৩ লক্ষ টাকা ঋণ বিতরণ করা হয়েছে। ঋণ আদায় হয়েছে ৫১.৪০ লক্ষ টাকা। নতুন ১৪৪টি গ্রামের মধ্যে ১৪১টি গ্রামের সুবিধাভোগী সদস্য নির্বাচন করা হয়েছে এবং সঞ্চয় আদায় ৫৭.৩৯ লক্ষ টাকা। বাকী ৩টি গ্রামে সুবিধাভোগী নির্বাচনের প্রক্রিয়া চলছে।  ও ঋণ বিতরণ কার্যক্রম স্বাভাবিক ভাবে চলছে । এছাড়াও মূল প্রকল্পে ও অন্যান্য প্রকল্পের কার্যক্রম যথারীতি সম্পন্ন হচ্ছে বলে সভায় অবহিত করেন এবং সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন।

নবগঠিত সমিতিগুলোর সঞ্চয় আদায় লক্ষ্যমাত্রা ও সঞ্চয় আদায় সন্তোষ জনক না হওয়ায় ১৫জুন/২০১৪খ্রিঃ তারিখের মধ্যে আদায়     সন্তোষজনক করারজন্য নির্দেশ প্রদান করা হয়। অন্যথায় প্রকল্পের কর্মকর্তা/কর্মচারীদের বেতন/ভাতাদি বন্ধরাখার  সিদ্ধান্ত গৃহীত হয়।

উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা, ফুলপুর।

২.১৬

উপজেলা দারিদ্র বিঃ বিভাগ

উপজেলা দারিদ্র বিমোচন কর্মকর্তা সভায় জানান যে, অত্র উপজেলায় মোট সমিতির সংখ্যা ১০৬টি, মোট সদস্য সংখ্যা ৩৭৩৫ জন এরম মধ্যে ঋণী সদস্য সংখ্যা ২৫৩৭ জন, সেল্প ঋনের সদস্য সংখ্যা ৮৯ জন। বর্তমান বছরে ২০১৩-১৪ ঋণ বিতরণ করা হয়েছে ৩.১৯ লক্ষ টাকা। সর্বমোট ঋণগ্রহীতার সংখ্যা- ২২৬০ জন এবং সেল্প ঋন গ্রহীতা ৭২ জন। বর্তমান বছরে সামাজিক উন্নয়ন ও নেতৃত্ব বিকাশ প্রশিক্ষণ পেয়েছে ৫০ জন। ঋণ আদায়ের হার ৯৭%। বর্তমান অর্থ বছরে ঋণ খেলাপী ৩,৮৮,০০০/- এবং উপজেলায় মোট খেলাপীর পরিমান ৪২,৮৭,০০০/- টাকা মাত্র বলে সভায় অবহিত করেন।  

ধারাবাহিকতা বজায় রেখে কার্য পরিচালনার জন্য বলা হলো।

উপজেলা দারিদ্র বিমোচন কর্মকর্তা, ফুলপুর।

২.১৭

উপজেলা পাট উন্নয়ন বিভাগ

উপজেলা পাট উন্নয়ন কর্মকর্তা সভায় জানান যে, অত্র উপজেলায় উচ্চ ফলনশীল (উফশী) পাট ও পাট বীজ উৎপাদন এবং উন্নত পাট পচন শর্ষীক প্রকল্পের আওতায় উপজেলার নির্বাচিত ১০০০ জন পাট চাষীর ১০০০(এক হাজার) একর জমিতে পাট উৎপাদন এবং ২৫০ জন চাষীর ৫০ একর জমিতে তোষা পাট উৎপাদনের জন্য বিনামূল্যে বীজ, সার ও অন্যান্য সহায়ক কৃষি উপকরন সরবরাহ করা সহ প্রতি বছর ১০০ জন চাষীকে প্রশিক্ষণ প্রদান করা হয়। ইতিমধ্যে চলতি বছর ১০০০(এক হাজার) জন চাষীর ৯০৮ একর জমিতে পাট উৎপাদনের জন্য ২০১২ কেজি তোষা ও ৯৮৯৭ জাতের পাট বীজ সংশ্লিষ্ট চেয়ারম্যান ও উপসহকারী কৃষি কর্মকর্তার উপস্থিতিতে বিতরণ করা হয়েছে বলে সভায় অবহিত করেন।

 

 ধারাবাহিকতা বজায় রেখে কার্য পরিচালনার জন্য বলা হলো।

উপজেলা পাট উন্নয়ন কর্মকর্তা, ফুলপুর,

 

পাতা- ৩

 

৩.১। বিবিধ আলোচনাঃ (ক)  জনাব আবুল বাসার আকন্দ, চেয়ারম্যান, উপজেলা পরিষদ, ফুলপুর, ময়মনসিংহ সভায় জানান যে, উপজেলা পরিষদের সকল বিভাগীয় অফিসে কার্যক্রম পরিদর্শন করা হবে। সে মোতাবেক প্রত্যেক অফিসের কার্যক্রমের ফাইল প্রস্ত্তত রাখার জন্য অনুরোধ জানান। তাছাড়াও তিনি জানান অনেক প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থী অনুপাতে শিক্ষক না থাকায় ডেপুটেশনের মাধ্যমে শিক্ষক সমন্বয় করার জন্য সভায় গুরুত্ব আরোপ করেন। এ বিষয়ে প্রাথমিক শিক্ষা অফিসারকে দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য বলেন।

(খ) উপজেলা নির্বাহী অফিসার মহোদয় বলেন উপজেলা পরিষদের মাসিক সমন্বয় সভা প্রত্যেক মাসের ২২ (বাইশ) তারিখ অনুষ্ঠিত হবে। ২২(বাইশ) তারিখ সরকারী ছুটি থাকলে পরবর্তী কার্যদিবসে সভা অনুষ্ঠিত হবে। সভায় বিস্তারীত আলোচনা ক্রমে সর্বসম্মতিক্রমে গৃহীত ও অনুমোদিত হয়। 

৩.২। জনাব রঞ্জয় কুমার সরকার, অফিস সহকারী, উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়, উপজেলা পরিষদের নিমবর্ণিত বিভিন্ন কাজের বিল ভাউচার উপজেলা রাজস্ব তহবিলের অর্থে পরিশোধের জন্য সভায় উপস্থাপন করেন।

 

ক্রঃনং

বিবরণ

টাকা

০১

উপজেলা নির্বাহী অফিসারের বাসার অফিসের টয়লেটের ফ্লাস ও বৈদ্যুতিক মেরামত বাবদ-

২,৮০০/-

০২

উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের অফিস সহকারীর অফিস কক্ষের বৈদ্যুতিক পাখা মেরামত ও ২টি সংযোজন বাবদ-

৮৬০/-

০৩

উপজেলা নির্বাহী অফিসারের বাসার অফিসকক্ষের কম্পিউটার টেবিল ক্রয় বাবদ-

৩,০৮৩/-

০৪

উপজেলা পরিষদের রাংসা কোয়াটারের ০২(দুই)টি সেপ্টি টেংকী পরিস্কার বাবদ-

৫,২০০/-

০৫

উপজেলা নির্বাহী অফিসারের বাসার অফিসে পানির ফিল্টার পিউর এর কিডস ক্রয় বাবাদ-

৭৮০/-

 

সর্বমোট খরচ =

১২,৭২৩/-

                                                                                                                       কথায়- (বার হাজার সাতশত তেইশ) টাকা মাত্র।

 

 

আলোচনান্তে ৩.২ এ উপস্থাপিত বিল উপজেলা রাজস্ব খাত থেকে পরিশোধের জন্য সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় আর কোন আলোচনা না থাকায় সভাপতি উপস্থিত সকল সদস্যকে ধন্যবাদ জ্ঞাপন করে সভার সমাপ্তি ঘোষনা করেন।   

 

 

 

                                                                                                                            স্বাঃ/-

                                                                                                                          (আবুল বাসার আকন্দ)

                                   সভাপতি

                      উপজেলা পরিষদ সাধারণ সভা

                      ও

                         চেয়ারম্যান, উপজেলা পরিষদ,

                            ফুলপুর, ময়মনসিংহ ।

স্মারক নং- ইউএনও/ফুল/প্রশাঃ/উঃসাঃসঃ /২০১৪-২৯৭/১(১০০)                                                                     ১৪/০৫/২০১৪ খ্রিঃ।                                                                                                                                                                                                                                                                                                                                                                                              

      অনুলিপি সদয় অবগতি/কার্যার্থে প্রেরণ করা হলোঃ

০১। মাননীয় জাতীয় সংসদ সদস্য- ১৪৭, ময়মনসিংহ- ২।

০২। সচিব, স্থানীয় সরকার বিভাগ, স্থানীয় সরকার পল্ল­ী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা । 

০৩। সচিব,স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা  ।

০৪। কমিশনার, ঢাকা বিভাগ, ঢাকা ।

০৫। জেলা প্রশাসক, ময়মনসিংহ।

০৬। চেয়ারম্যান, উপজেলা পরিষদ, ফুলপুর, ময়মনসিংহ।

০৭। মেয়র, ফুলপুর পৌরসভা, ফুলপুর, ময়মনসিংহ । 

০৮। ভাইস চেয়ারম্যান পুরুষ/মহিলা, উপজেলা পরিষদ, ফুলপুর, ময়মনসিংহ।

০৯। উপজেলা ----------------------- অফিসার, ফুলপুর, ময়মনসিংহ ।

১০। চেয়ারম্যান, ----------------------- ইউপি, ফুলপুর, ময়মনসিংহ । 

১১। জনাব   ---------------------------------সদস্য, উপজেলা পরিষদ মাসিক সভা।                      

১২। অফিস কপি ।                                                                                                                                                                                                                                                                                                              

                                                                                                                               

                                                                                                                                           (এ,এস,এম ফেরদৌস )

                                  উপজেলা নির্বাহী অফিসার

                                   ফুলপুর, ময়মনসিংহ।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

উপজেলা আইন শৃঙ্খলা কমিটির মাসিক সভার কার্যবিবরণী

উপজেলা- ফুলপুর, জেলা- ময়মনসিংহ

সভাপতি       ঃ  এ,এস,এম ফেরদৌস

                     উপজেলা নির্বাহী অফিসার

                     ফুলপুর, ময়মনসিংহ।

 সভার স্থান    ঃ উপজেলা পরিষদ মিলনায়তন, ফুলপুর।

 তারিখ        ঃ  ১৪/০৫/২০১৪খ্রিঃ

 বিবেচ্য মাস  ঃ এপ্রিল/২০১৪খ্রিঃ।

 সময়          ঃ ১১.০০  ঘটিকা ।

 

             সভায় উপস্থিত সদস্যগণের তালিকা পরিশিষ্ট ‘‘ক’’ দ্রষ্টব্য

 

সভার প্রারম্ভে  সভাপতি  উপস্থিত  সম্মানীত সদস্যবৃন্দকে স্বাগত  জানান এবং আলোচ্য সূচীর ক্রমধারা অনুযায়ী সভায় উপস্থিত সম্মানীত উপদেষ্টা মন্ডলী ও সদস্যগণ বিভিন্ন উপদেশ মূলক বক্তব্য রাখেন ।

 

আলোচ্য সূচী- ০১ঃ বিগত সভার কার্য বিবরণী পাঠ ও অনুমোদন ।

 

 

            বিগত সভার কার্য বিবরণী পাঠান্তে কারো কোন সংযোজন, বিয়োজন কিংবা সংশোধনী না থাকায় সর্ব সম্মতিক্রমে  উক্ত কার্যবিবরণী  অনুমোদন  ও দৃঢ় করণ করা হয় ।

 

এপ্রিল/২০১৪ খ্রিঃ মাসের অপরাধ চিত্র (পরিশিষ্ট ‘‘খ’’)

 

 আলোচ্য সূচী- ২   উপজেলার সার্বিক আইন শৃংখলা পরিস্থিতি এবং সংঘটিত অপরাধ বিষয়ে পর্যালোচনা ।

 

            সভায় এপ্রিল/২০১৪খ্রিঃ মাসে এ উপজেলায়  সংঘটিত  অপরাধ সম্পর্কে  আলোচনা হয় । ফুলপুর উপজেলার ফুলপুর থানার অপরাধ চিত্র পরিশিষ্ট  ‘‘খ’’ তে সংযোজন  করা হলো ।

        

 

ক্রঃনং

আলোচ্য সূচী

আলোচনা

সিদ্ধান্ত

বাস্তবায়নে

২.১

আইন শৃংখলা পরিস্থিতি  পর্যালোচনা এবং স্বাভাবিক  রাখার জন্য পরিকল্পনা গ্রহণ

উক্ত সভার সভাপতি মহোদয় বলেন বর্তমানে অত্র উপজেলায় মাদক, জুয়াখেলা বৃদ্ধি পেয়েছে। আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার বিষয়ে সভায়  বিস্তারিত আলোচনা করেন। তাছাড়াও তিনি বলেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচন/১৪ ফুলপুর উপজেলা কমান্ডের নির্বাচনে ০২(দুই)টি প্যানেলে ঘোড়া ও হাতী প্রতীক নিয়ে প্রতিদ্বনদ্ধী করবেন। নির্বাচন সুষ্ঠু ও সুন্দর ভাবে সম্পন্ন করার জন্য সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন। ফুলপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জানান মাদক ও জুয়াখেলা বৃদ্ধি পাওয়ায় চুরি, ডাকাতিসহ সকল ধরনের অপরাধ প্রবনতা বৃদ্ধিপাচ্ছে। উক্ত সমস্যা হৃাস কল্পে সভায় বিস্তারীত আলোচনা করেন এবং এ ধরনের অপরাধ নিয়ন্ত্রনে ইউপি চেয়ারম্যানগনকে তথ্য প্রদানসহ সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন। পরিস্থিতি সমুন্নত রাখার জন্য মাদক ও জুয়াখেলা বিষয়ে অপরাধ নিয়ন্ত্রণে রাখার জন্য পুলিশি টহলের ব্যবস্থা বৃদ্ধি করা  হয়েছে। সভায় আলোচনান্তে অপরাধ প্রবণতা হ্রাস ও আইন-শৃঙ্খলা পরিস্থিতি সমুন্নত রাখার জন্য আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার জন্য গুরুত্ব আরোপ করেন।  

১। মাদক ও জুয়াখেলার   অপরাধ প্রবনতা হ্রাস কল্পে সম্মিলিতভাবে সকলকে ফুলপুর থানায় তথ্য প্রদান এবং পুলিশি টহলের ব্যবস্থা গ্রহণ করে অপরাধ নিয়ন্ত্রনে যথাযথ পদক্ষেপ গ্রহণ  করার সিদ্ধান্ত গৃহীত হয়।

সহকারী কশিনার (ভূমি)

ভার্প্রাপ্ত কর্মকর্তা/ মেয়র/ইউপি চেয়ারম্যান (সকল) ফুলপুর, ময়মনসিংহ।

 

২.২

খুন, ধর্ষণ এসিড  নিক্ষেপসহ জঘন্যতম প্রকৃতির অপরাধ।

জনাব মোহাম্মদ হাবিবুর রহমান, ভাইস চেয়ারম্যান, উপজেলা পরিষদ, ফুলপুর, ময়মনসিংহ সভায় বলেন ফুলপুর থানার ১০টি ইউনিয়নের মধ্যে ২নং রামভদ্রপুর ইউপির আইন-শৃঙ্খলা স্বাভাবিক রাখতে পারলেই ফুলপুর উপজেলার আইন-শৃঙ্খলা শতভাগ নিশ্চিত করা সম্ভব। এ বিষয়ে অফিসার ইন-চার্জ, ফুলপুর, ময়মনসিংহকে  পূর্বের মামলাসহ বর্তমানে নতুন কোন সমস্যা পাওয়ার সাথে সাথে সমাধান করার জন্য অনুরোধ জানান।  স্পর্শকাতর অপরাধ খুন, ধর্ষণ এসিড নিক্ষেপ, নারী নির্যাতন বিষয়ে বিশদ আলোচনা করা হয়। ফুলপুর থানায় এপ্রিল/২০১৪খ্রিঃ মাসে ফুলপুর থানায় মামলা হয়েছে খুন- ১, মাদক- ০  চুরি- ০টি, ডাকাতি- ১, নারী ও শিশু নির্যাতন ২টি,  আইন-শৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ(দ্রুত বিচার)- ০টি, অন্যান্য ১৩টি  সর্বমোট = ১৭টি মামলা হয় এবং খুন, চুরি, ধর্ষণ, এসিড  নিক্ষেপসহ  জঘন্য প্রকৃতির অপরাধ  হ্রাস পেয়েছে। খুনসহ স্পর্শকাতর অপরাধ নিয়ন্ত্রণ হ্রাস কল্পে  সকলের সহযোগিতা কামনা করেন। 

১। ২নং রামভদ্রপুর ইউনিয়নের পূর্বের মামলা নিষ্পত্তি সহ বর্তমান পরিস্থিতি মোকাবেলায় অগ্রাধিকার ভিত্তিতে দেখার জন্য সিদ্ধান্ত গৃহীত হয়।

২। জঘন্য প্রকৃতির  অপরাধ প্রবণতা হ্রাসে কঠোর  ব্যবস্থা গ্রহণ এবং এ ব্যাপারে সামাজিক সচেতনতা বৃদ্ধির জন্য সভা করার সিদ্ধান্ত গৃহীত হয়।

ভারপ্রাপ্ত কর্মকর্তা, ফুলপুর থানা ও ইউপি চেয়ারম্যান (সকল), ফুলপুর, ময়মনসিংহ।

২.৩

অপরাধ নিয়ন্ত্রণে জনগণকে উদ্ধুদ্ধ করণ, আইন প্রয়োগকারী সংস্থা সমূহ  কর্তৃক সমন্বিত পদক্ষেপ গ্রহণ ও আইন-শৃঙ্খলা  পরিস্থিতি স্বাভাবিক রাখা ।

জনাব আবুল বাসার আকন্দ, উপজেলা চেয়ারম্যান, উপজেলা পরিষদ, ফুলপুর, সভায় জানান যে, কৃষক অনেক কষ্টে খরচ করে ফসল উৎপাদন করে বাজারে নিয়ে আসে অসাধু ব্যবসায়ীগন কৃষকের কাছ থেকে ৪০(চল্লিশ) কেজির পরিবর্তে বেশি নেয় এ বিষয়ে তদন্ত পূর্বক সবোর্চ্চ শান্তির আওতায় এনে অপরাধ নিয়ন্ত্রণে আনার গুরুত্ব আরোপ করেন।  অপরাধ নিয়ন্ত্রণে জনগণকে উদ্ধুদ্ধ করণ বিষয়ে সভার বিশদ আলোচনা ও গুরুত্ব আরোপ করেন। সভাপতি মহোদয় বিস্তারিত আলোচনা কালে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানগণকে ইউনিয়ন সমন্বয় সভায় আলোচনার জন্য গুরুত্ব আরোপ করেন। উপজেলায় বিভিন্ন মসজিদে খুৎবার সময় সন্ত্রাসবাদ, নাশকতা প্রতিরোধে ইমামগণকে ভূমিকা পালনের বিষয়ে সচেতনাতামূলক বক্তব্য প্রদানের জন্য অনুরোধ জানান। সভাপতি মহোদয় বলেন বর্তমান সময়ে কিছু ভূয়া ডাক্তার ও মাল্টিপারপাস প্রতিষ্ঠান কৌশলে টাকা হাতিয়ে নিচ্ছে এমন ডাক্তারের ও প্রতিষ্ঠানের সন্ধান পাওয়া গেলে সাথে সাথে অবহিত করার জন্য অনুরোধ জানান।

ভূয়া ডাক্তার সেজে এ উপজেলায় কেউ কাজ করতে না পারে এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণের জন্য সিদ্ধান্ত গৃহীত হয়।

 

 

ভারপ্রাপ্ত কর্মকর্তা,

ফুলপুর থানা

চেয়ারম্যান ইউপি(সকল),

ফুলপুর

২.৬

যানযট সম্পর্কিত আলোচনা

উক্ত সভার সভাপতি মহোদয় বলেন ফুলপুর বাসস্ট্যান্ডের বডবডি, নছিমন বালিয়া মোড়ে স্থানান্তর করা হয়েছে কোন অবস্থায় যেন ফুলপুর বাসস্ট্যান্ডসহ আমুয়াকান্দা মোড়  এলাকায় দাড়াতে না পারে সে বিষয়ে সর্তক থাকার জন্য অনুরোধ জানান। ছাড়াও আমুয়াকান্দা বাজারে রাস্তাবন্ধ করে ধান ক্রয়/বিক্রয় করায় যানযট বৃদ্ধি পাওয়ায় জনগনের দূভোগ বৃদ্ধি পেয়েছে।  এ বিষয়ে সভায়  বিস্তারিত আলোচনা করা হয় এবং আমুয়াকান্দা বাজারে সকাল ১০-০০ টা হতে রাত্র ৮-০০ টার মধ্যে কোন ট্রাক ঢুকতে না পারে এ ব্যাপারে ব্যবসায়ীদের সাথে আলোচনা করার বলা হয়।  যানযট সম্পর্কে উপজেলা চেয়ারম্যান মহোদয় বলেন ফুলপুর বাসট্যান্ডের দুই পাশে দোকান থাকার কারণে যানযট বৃদ্ধি পাচ্ছে। এ সমস্ত দোকান উচ্ছেদ করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানান। 

১। বাসস্ট্যান্ড ও আমুয়াকান্দা মোড় এলাকায়  বডবডি, নছিমন না দাড়ানোর সিদ্ধান্ত গৃহীত হয়।

২। আমুয়াকান্দা বাজারে সকাল ১০-০০ টা হতে রাত্র ৮-০০ টার মধ্যে ট্রাক ঢুকতে পারে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সিদ্ধান গৃহীত হয়।

মেয়র, ফুলপুর পৌরসভা, ভারপ্রাপ্ত কর্মকর্তা ,

ফুলপুর থানা।

২.৭

 যৌন হয়রানী

২নং রামভদ্রপুর ইউপি চেয়ারম্যান বলেন সাম্প্রতিক সময়ে দেখা যায় সকালে পাইভেট পড়ার জন্য যাওয়ার পথে রাস্তায় দাড়িয়ে থেকে উঠতি বয়সী ছেলেরা যৌন হয়রানী করে থাকে। অধ্যক্ষ, ফুলপুর ডিগ্রী কলেজ, ফুলপুর মহিলা ডিগ্রী কলেজ ও  প্রধান শিক্ষক ফুলপুর পাইলট উচ্চ বিদ্যালয় জানান সাম্প্রতিক সময়ে যৌনহয়রানী হ্রাস পেয়েছে।

যৌনহয়রানী বিষয়ে তথ্য প্রদানের জন্য অনুরোধ জানান এবং তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলে সিদ্ধান্ত গৃহীত হয়।

ভারপ্রাপ্ত কর্মকর্তা ,

ফুলপুর থানা।

 

সভাপতি মহোদয় যেকোন নাশকতার  বিরুদ্ধে পুলিশকে কঠোর ব্যবস্থা  গ্রহণের উপর গুরুত্বারোপ  করেন। মদ, জুয়া,  গাঁজা ও যৌন হয়রানীর সংবাদ পাওয়ার সাথে সাথে পুলিশকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য বলেন এবং সড়ক দুর্ঘটনার  প্রতিবেদন তাৎক্ষনিক ভাবে  উপজেলা প্রশাসনকে অবহিত করার জন্য বলেন।  

          

সভায়  আর  কোন আলোচনা না থাকায়  সভাপতি  উপস্থিত  সম্মানীত সকল সদস্যকে ধন্যবাদ  জ্ঞাপন করে সভার সমাপ্তি ঘোষনা  করেন ।

 

                                                                                                                               স্বা/-

                      (এ,এস,এম ফেরদৌস )

                     উপজেলা নির্বাহী অফিসার

                                   ও

                                সভাপতি

                   উপজেলা আইন শৃঙ্খলা কমিটি

                                                                                 ফুলপুর, ময়মনসিংহ ।

স্মারক নং- ইউএনও/ফুল/প্রশাঃ/ আঃশৃঃকঃ/২০১৩-২৯৬/১(৭০)                                                               তারিখঃ ১৪/০৫/২০১৪ খ্রিঃ।

      অনুলিপি সদয় অবগতি/কার্যার্থে প্রেরণ করা হলোঃ   

০১। জনাব শরীফ আহমেদ, মাননীয় জাতীয় সংসদ সদস্য-১৪৭, ময়মনসিংহ-২।

০২। সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা ।

০৩। কমিশনার, ঢাকা বিভাগ, ঢাকা ।

০৪। জেলা প্রশাসক, ময়মনসিংহ ।

০৫। পুলিশ সুপার, ময়মনসিংহ ।

০৬ । চেয়ারম্যান, উপজেলা পরিষদ, ফুলপুর ।

০৭। মেয়র, ফুলপুর পৌরসভা, ফুলপুর, ময়মনসিংহ ।

০৮। ভাইস চেয়ারম্যান পুরুষ, উপজেলা পরিষদ, ফুলপুর, ময়মনসিংহ।

০৯। ভাইস চেয়ারম্যান মহিলা, উপজেলা পরিষদ, ফুলপুর, ময়মনসিংহ।

১০।  উপজেলা --------------------------- অফিসার, ফুলপুর, ময়মনসিংহ ।

১১। চেয়ারম্যান, -------------------------- ইউপি, ফুলপুর, ময়মনসিংহ ।

১২। জনাব   --------------------------------- সদস্য, উপজেলা আইন-শৃঙ্খলা কমিটি, ফুলপুর, ময়মনসিংহ।

১৩। অফিস কপি ।   

                                                                                                                   

                      (এ,এস,এম ফেরদৌস )

                     উপজেলা নির্বাহী অফিসার

                                   ও

                                সভাপতি

                   উপজেলা আইন শৃঙ্খলা কমিটি

                                                                                 ফুলপুর, ময়মনসিংহ ।